1. breakingreport247@gmail.com : admin :
নোটিশ:
জরুরী স্টাফ রিপোর্টারসহ জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে 2021- ব্রেকিং রিপোর্ট ২৪ এর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন ম্যানেজার পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করার জন্য বলা হলো। অভিজিৎ রায়, প্রধান সম্পাদক, ফোন: 01721469949   ইমেইল: breakingreport247@gmail.com  

চাঁদপু‌রে চতুরঙ্গের আয়োজনে ৫ দিনব‌্যাপী ইলিশ উৎসবের শুভ সূচনা

  • আপডেট টাইম : শনিবার, ২ অক্টোবর, ২০২১
  • ২৫১ বার পঠিত

প্রা‌ন্তিক দাস ।। জেগে ওঠো মাটির টানে এ শ্লোগান কে হৃদয়ে ধারন করে ২ অক্টোবর শনিবার চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে ৫ দিনব্যাপী সিনেবাজ ও পুষ্টি সরিষার তেলের যৌথ পন্সরে এবছর ১৩ তম ইলিশ উৎসবের শুভ সূচনা হ‌য়ে‌ছে।

জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে চতুরঙ্গের আয়োজিত ১৩ তম ইলিশ উৎসবের সূচনা করা হয়।এরপর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে অনিতা কর্মকারের পরিচালনায় সূরধ্বনী সংগীত একাডেমির শিল্পীরা। এর মাঝেইক্ষুদে নৃত্য ও গানবাজদের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। তাতে বিচারকের দায়িত্ব পালন করেন হারুন আল রশীদ, অনিতা কর্মকার।

নৃত‌্য প্রতিযোগিতা শেষে আইনের প্রয়োগ নয় ব্যাপক জনসচেতনতাই পারে মা ইলিশ রক্ষা কর‌তে এ বিষয়ের উপর প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়। পক্ষ দলে ছিল মাতৃপীঠ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় আর বিপক্ষে ছিল বাবুরহাট উচ্চ বিদ্যলয় ও কলেজের শিক্ষার্থীরা। সভাপ্রধান ছিলেন বি বি আন ঘোষ ও মডারেটরের দা‌য়িত্ব পালন ক‌রেন কাজী আজিজুল হাকিম।

ইলিশ উৎসবের প্রথম দিন সংবর্ধিত হন সরকারের সাবেক সচিব শিশু সাহিত্যিক ও ছড়াকার ফারুক হোসেন। তিনি অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের ইলিশ উৎসবে উপস্থিত বিতর্ক দেখেছি।চাঁদপুরের সাংস্কৃতিক সকল কর্মকান্ডে আপনারা জড়িত তা ভাল।আমি স্বরাস্ট্র মন্ত্রনালয়ে থাকা কালে দেখেছি অপরাদের সাথে উচ্চপদস্হ ব্যাক্তিদের সন্তানেরা জড়িয়ে পরে। তখন সিদ্ধান্ত নেয়া হয় তখন অপরাধির ছবি পত্রিকায় প্রকাশ কারার। করা ও হয়েছে। যার স্বাস্তি পাবার তা দেয়া হলো। আইনের প্রয়োগ যদি না থাকে তাহলে অপরাধের মাত্রা বেড়ে যাবে।আমরা যদি সাংস্কৃতিক কর্মকান্ডে যদি সম্পৃক্ত করা না হয় তাহলে অপরাধের মাত্রা আরো বেড়ে যেত। ১৯৭৪ সালে বঙ্গবন্ধু চাঁদপুরে এসেছে। আমি ছুট ছিলাম, তখন চাচার কাধেঁ চরে দেখতে এসেছিলাম। বঙ্গবন্ধু যদি এ দেশ স্বাধীন না করতেন তাহলে আমি ফারুক সচিব হতে পাতাম না। আমি গর্বিত ইলিশের দেশে জম্মেছি। এখন ইলিশের কথা বললেই চাঁদপুরের কথা চরে আসে। আমি দীর্ঘ্য দিন ইতালিতর তুরিনে ছিলাম, একদিন এক বাঙ্গালীর বাসায় নিমন্ত্রন করা হলো সেখানে ইলিশ খেতে দেয়া হরে। এক টুকরো ইলিশ প্লেটে পরে রয়েছে। কেউ বলেনা এটা কাকে খেতে। শেষ পর্যন্ত আমাকে খেতে বলা হলো। ইলিশ মানেই চাঁদপুর।

অন্যান্য বক্তারা বলেন, হারুন আল রশীদ সদ্য হারিয়েছেন তার সহধর্মিনি তাহমিনা হারুন কে। পাশাপাশি চতুরঙ্গের আরেক কর্ণধার ইয়াহিয়া কিরন কে ও হারিয়েছি। তারপর ও হারুন আল রশীদ ইলিশ উৎসবের হাল না ছেরে ১৩ তম ইলিশ উৎসব করছেন। ফারুক হোসেন চাঁদপুরের কৃতি সন্তান। তার বাড়ি হাজীগঞ্জের প্রতাপপুরে।তিনি চাঁদপুর কলেজে লেখা পড়া করেছেন। তিনি সরকারের পদস্হ হওয়ার পর ই টেন্ডার নিয়ে কার্যক্রম করেছেন। এ সব কাজ করতে গিয়ে সাবেক সচিব ফারুক হোসেন বিদেশ ভ্রমন করেছেন বহুবার।
সভা প্রধান ছিলেন সংগঠনের চেয়ারম্যান অ্যাডঃ বিনয় ভূষন মজুমদার।
সঞ্চালনায় ছিরেন চতুরঙ্গের মহা সচিব হারুন আল রশীদ। বক্তব্য রাখেন কাজী শাহাদাত, অ্যাডঃ ইকবাল বিন বাশার, ইলিশ উৎসবের সদস্য সচিব তোফায়েল আহমেদ। সুদ্বিপ তম্ময়ের পরিচালনায় জয়ধ্বনি সংগিত বিদ্যায়তনের সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিং রিপোর্ট ২৪.কম
Site Customized By Rahatit.Com