1. breakingreport247@gmail.com : admin :
নোটিশ:
জরুরী স্টাফ রিপোর্টারসহ জেলা ও উপজেলায় সাংবাদিক নিয়োগ চলছে 2021- ব্রেকিং রিপোর্ট ২৪ এর সকল জেলায় জেলা প্রতিনিধি, উপজেলা প্রতিনিধি, বিশেষ প্রতিনিধি ও বিজ্ঞাপন ম্যানেজার পদে জরুরী ভিত্তিতে সাংবাদিক নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ নিন্মোক্ত ঠিকানায় যোগাযোগ করার জন্য বলা হলো। অভিজিৎ রায়, প্রধান সম্পাদক, ফোন: 01721469949   ইমেইল: breakingreport247@gmail.com  

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে বন্ধ হয়ে যে‌তে ব‌সে‌ছে অনেক হোটেল-রেস্তোরাঁ

  • আপডেট টাইম : রবিবার, ১৩ মার্চ, ২০২২
  • ১০৮ বার পঠিত

 

চাঁদপুর প্রতি‌নি‌ধি ।। বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির ৩৪তম কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের সভা শনিবার (১২ মার্চ) সকাল ১১টায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে অনু‌ষ্ঠিত হয়ে‌ছে। সারা দেশের রেস্তোরাঁ মালিক স‌মি‌তির নেতৃবৃ‌ন্দের সা‌থে চাঁদপুর জেলার নেতৃবৃন্দরা ও উপস্থিত ছি‌লেন।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকায় হোটেল-রেস্তোরাঁগুলোর যে আর্থিক ক্ষতি হয়েছে তা এখনো কাটিয়ে উঠতে পারেননি হোটেল-রেস্তোরাঁর মালিকরা। এরমধ্যে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। এ অবস্থায় লোকসানে বিপর্যস্ত হয়ে অনেক হোটেল-রেস্তোরাঁ বন্ধ হয়ে যাচ্ছে বলে দাবি মালিকদের। সভায় বক্তারা উ‌ল্ল্যেখ ক‌রেন।

সভায় বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান বলেন, করোনার কারণে আমাদের যে লোকসান হয়েছে, সেটা থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি। কিন্তু এরমধ্যে দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতি আমাদের থমকে দিয়েছে। বরং এখন পণ্যের দাম বৃ‌দ্ধির কারণে খাবার বিক্রি করে লোকসান গুনতে হচ্ছে। আমরা আর টিকতে পারছি না।

তিনি বলেন, দ্রব্যমূল্যের এমন ঊর্ধ্বগতির পরেও কোনো হোটেল-রেস্তোরাঁয় খাবারের দাম বাড়ানো হয়নি। যদিও মজুরি ও খরচ অনেক গুণ বেড়েছে। কম টাকায় মানুষ পাওয়া যাচ্ছে না। গ্যাস-পানির দামও বাড়ানো হচ্ছে বলে খবর পেয়েছি। এ পরিস্থিতিতে সর্বস্বান্ত হওয়া ছাড়া গতি নেই। লোকসানে অনেকেই রেস্তেরাঁ বন্ধ করে দিচ্ছেন।

তিনি আরও বলেন, এ খড়গ থেকে আমাদের পরিত্রাণের জন্য টিসিবির মাধ্যমে পণ্য দেওয়া দাবি জানাচ্ছি সরকারের কাছে। তাহলে অনেকে টিকে থাকতে পারবেন। ন্যায্যমূল্যে পণ্য পেলে তাদের খরচ কিছুটা হ‌লেও পু‌ষি‌য়ে নি‌তে পার‌বে।

ইমরান হাসান ভ‌্যা‌টের বিষ‌য়ে বলেন, এরমধ্যে গত বছর আমাদের যে ভ্যাট কমানো হয়েছিল, সে সুবিধায় শুভঙ্করের ফাঁকি রয়েছে। আমরা ভ্যাটের রেয়াত নিতে পারছি না। এ সমস্যার সমাধান হয়নি। আবার সারাদে‌শে ভ্যাট চালু হয়নি। কেউ দিচ্ছেন, কেউ দিচ্ছেন না। এর ফলে অসম প্রতিযোগিতা তৈরি হয়েছে।

তিনি বলেন, কর্মজীবি ও সাধারণ মানুষরা যেসব হোটেলে খাবার খান, সেখানে ভ্যাট ৩ শতাংশ করার দাবি রয়েছে আমাদের। আগামী বাজেটে এটা রাখতে এনবিআরে এ প্রস্তাব করেছি আমরা। পাশাপাশি ট্যাক্স শূন্য দশমিক ৫ শতাংশ করারও দাবি জানিয়েছি। তাহলে সবাই সেটা দিতে পারবে।

রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব আরও বলেন, এ পরিস্থিতির মধ্যেও আমাদের ওপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। আপনারা (সরকার) জানেন আমরা পুরোপুরি অদক্ষ মানুষ নিয়ে কাজ করি। আপনারা আগে রেস্তোরাঁ কর্মীদের ট্রেনিং দেন। আমাদের শেখান, কীভাবে শতভাগ নিরাপদ খাদ্য পরিবেশন করতে হয়। তারপর সেটা না মানলে ভ্রাম্যমাণ আদাল‌তের মাধ‌্যমে ব‌্যবস্থা নিন। তার আগে হাতে হাতকড়া পড়া‌বেন না।

অনুষ্ঠানে রেস্তোরাঁ মালিক সমিতির প্রধান উপদেষ্টা ও সাবেক সভাপতি রুহুল আমিন বলেন, দ্রব্যমূল্যে বাড়ায় সবচেয়ে বেশি ভুক্তভোগী আমরা। তারপরও কোথাও খাবারের দাম বাড়েনো হয়নি। খাবারের কোনো সংকট হয়নি। কিন্তু সেটা কেউ দেখে না। এতো কিছু করার পরেও আমরা অবহেলিত ও নির্যাতিত।

সংগঠনটির প্রথম যুগ্ম মহাসচিব ফিরোজ আলম সুমন বলেন, রেস্তোরাঁ মালিরা যে ভ্যাট দিচ্ছেন সেটা দেশের সামগ্রিক ভ্যাটের তুলনায় খুবই নগণ্য, ১ শতাংশও নয়। কিন্তু যে ঘুষ দিতে হচ্ছে সেটা বহু খাতের থেকে বেশি। ভ্যাটের জন্য নয়, ঘুষের জন্য আরও বেশি জুলুম হচ্ছে আমাদের ওপর। ঘুষ না দি‌য়ে সঠিকভাবে ভ্যাট দি‌তে চাই আমরা, সেই ব্যবস্থা করুন।

সভায় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ওসমান গনি, সহসভাপতি শাহ সুলতান খোকন, সহসভাপতি এম রেজাউল করিম সরকার রবিন, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মোহাম্মদ আন্দালিব, কোষাধ্যক্ষ তৌফিকুল ইসলাম খান প্রমুখ।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত | ব্রেকিং রিপোর্ট ২৪.কম
Site Customized By Rahatit.Com